ক্যাম্পাস

বাংলাদেশ-চীন কৃষি গবেষণা ইনস্টিটিউটের যাত্রা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে বাংলাদেশ-চীন যৌথ কৃষি গবেষণা ইনস্টিটিউট যাত্রা শুরু করেছে।

শনিবার (২৮ ডিসেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউটের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট ইয়াও জিয়াংলিন।

এ সময় অন্যদের মধ্যে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এম নজরুল ইসলাম, কৃষি অনুষদের অধিকর্তা অধ্যাপক সালেহা জেসমিন, বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এম খলিলুর রহমান খান, প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. একরামুল হামিদ, ইনস্টিটিউট বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক এম মনজুর হোসেনসহ সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয় সফরকারী হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের ৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে স্বাগতিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দের সঙ্গে আলোচনা করেন। সেখানে সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক এম মনজুর হোসেন এই ইনস্টিটিউটের লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

কমিটির অতিরিক্ত প্রধান সমন্বয়কারী জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক এম নজরুল ইসলাম সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী অনুষ্ঠান সঞ্চালনা করেন।

আলোচনাকালে এই ইনস্টিটিউট বাংলাদেশ ও চীন, তথা এই অঞ্চলে সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নে নব দিগন্তের সূচনা করবে, যা সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য।

প্রতিনিধিদল চার দিনব্যাপী এই সফরের দ্বিতীয় দিন রোববার এক লেকচার সিরিজে অংশ নেবে। সেখানে ‘চাইনিজ বেল্ট অ্যান্ড রোড ইনিসিয়েটিভ : বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অপরচুনিটিস বিটুইন বাংলাদেশ অ্যান্ড চায়না’ শিরোনামে প্রবন্ধসহ সংশ্লিষ্ট বিষয়ে চারটি প্রবন্ধ উপস্থাপনের বিষয় নির্ধারিত রয়েছে।

সফরকারী হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদলে আছেন কলেজ অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির ভাইস-ডিন ঝাও জিয়াওজিয়ান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ভাইস-ডিন ঝাও হুই, কলেজ অব লাইফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির প্রফেসর কাও এয়াংরং ও পেং নান, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেভেলপমেন্টের ডিরেক্টর চেন লিউ ও কলেজ অব প্লান্ট সায়েন্সের পোস্ট ডক্টরাল ফেলো হাফিজুর রহমান।

এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে রাবি উপাচার্যের নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয় সফর করে। সে সময় এই ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close