আন্তর্জাতিক

ইরাককে জানিয়েই মার্কিন ঘাঁটিতে হামলা: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরাককে জানিয়েই সেদেশে মার্কিন ঘাঁটিতে হামলা চালানো হয়েছে কারণ ইরাকের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে অত্যন্ত গুরুত্ব দেয় তেহরান’, এ কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

গত সোমবার, তেহরানে ইরাক দূতাবাসে শোকবইতে সইয়ের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এসময় জারিফ বলেন, ‘ইরান সেই ঘাঁটিতে হামলা চালিয়েছে যেখান থেকে জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদিসহ ১০ জনকে হত্যা করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ইরানি জেনারেল সোলেইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদির শাহাদাতের মধ্যদিয়ে দুই দেশের জনগণের মধ্যে ভ্রাতৃত্ব ও সংহতি চিরদিনের জন্য নিশ্চিত হয়েছে। যুক্তরাষ্ট্রের এই হত্যাকাণ্ডের মধ্যদিয়ে পশ্চিম এশিয়ায় তাদের উপস্থিতির অবসান ঘটবে। তারা এই অঞ্চলে ক্ষয়ক্ষতি ও গুণ্ডামি ছাড়া আর কিছুই উপহার দিতে পারেনি।

এদিকে, জেনারেল সোলেইমানি হত্যার প্রতিশোধের অংশ হিসেবে বুধবার রাত ১২টার দিকে ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে যুক্তরাষ্ট্রসহ বিদেশি দূতাবাসগুলোকে লক্ষ্য করে আবার রকেট হামলা চালানো হয়েছে। তবে, হামলায় কোন হতাহত বা ক্ষয়ক্ষতি নেই বলে জানিয়েছেন ইরাকে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আইএস বিরোধী জোটের মুখপাত্র।

এর আগে, গত মঙ্গলবার রাতে ইরাকে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে তেহরানের ব্যালাস্টিক মিসাইল হামলা চালায়।  সেদিনের হামলায় ৮০ জন মার্কিন সেনা মারা গেছে বলে ইরান দাবি করলেও আমেরিকা এই দাবি নাকচ করে দেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close