ঢাকারাজনীতি

তাপসের বিরুদ্ধে ইশরাকের অভিযোগ: চিঠি রিটার্নিং কার্যালয়ে

আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কারণে দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বরাবর অভিযোগপত্র চিঠি দিয়েছেন বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন। অভিযোগে বলা হয়েছে, নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে তাপসের সমর্থনে বিভিন্ন সড়কে পোস্টার, ব্যানার ও ফেস্টুন লাগানো হয়।

বুধবার (৮ জানুয়ারি) রাতে ইশরাক হোসন স্বাক্ষরিত অভিযোগটি ডিএসসিসির রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে দেয়া হয়।

অভিযোগের চিঠিতে বলা হয়েছে, গত ০৫ জানুয়ারি থেকে ঢাকা দক্ষিাণ সিটি করপোরেশন নির্বাচনী এলাকার (৫০ সাত মসজিদ রোড, ঢাকা-১২০৫, ঝিগাতলা, মতিঝিলসহ) বিভিন্ন জায়গায় সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা-২০১৬ আইন ভঙ্গ করে প্রচারণা শুরুর আগেই রঙিন ও সাদাকালো পোস্টার, ব্যানার ও ফেস্টুন লাগায়, যা সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা-২০১৬ এর বিধি ৫ এর সুস্পষ্ট লঙ্ঘন। বিধিমালা অনুযায়ী কোনও প্রার্থী বা তার পক্ষে কোনও রাজনৈতিক দল, অন্য কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোনও প্রকার প্রচার শুরু করতে পারবে না।

ইশরাক আশা প্রকাশ করেছেন, অভিযোগ আমলে নিয়ে নির্বাচনী বিধিমালা মোতাবেক নির্বাচন পরিচালনাকারী প্রতিষ্ঠান সব প্রার্থীর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড ও অবাধ, সুষ্ঠু পরিবেশ তৈরি করবেন।

প্রসঙ্গত, সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালায় প্রচারণা বিষয়ে বলা আছে—কোনও প্রার্থী বা তার পক্ষে কোনও রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোনও ধরনের নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না।

এদিকে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি)। আগামীকাল শুক্রবার প্রতীক বরাদ্দ দেয়ার পর শুরু হবে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close