শিক্ষা

অতিরিক্ত নোট-বই পড়ানো বন্ধের নির্দেশ

শিক্ষার্থীদের অতিরিক্ত বই বা নোট পড়ানো বা কিনতে বাধ্য করা শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে অতিরিক্ত ফি নেওয়াও একই অপরাধ। এসব অপরাধ কর্মকাণ্ড বন্ধ করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। গতকাল সোমবার মাউশির সব আঞ্চলিক পরিচালক এবং জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাউশি।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকের সইয়ে জারি করা ওই নির্দেশনাপত্রে বলা হয়, মাউশির আওতাধীন দেশব্যাপী সরকারি ও বেসরকারি স্কুল ও কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড–নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করার অভিযোগ পাওয়া যাচ্ছে।

দেশের বেশ কিছু প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কারিকুলামের বাইরে থাকা নোট ও গাইড বই কিনতে বাধ্য করছে। কোন নোট ও গাইড বই কিনতে হবে তাও নির্ধারণ করে দেয়া হচ্ছে এবং শিক্ষার্থীদের তা পড়তে বাধ্য করছে বলে অভিযোগ রয়েছে। এছাড়া সরকারি ও বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করার অভিযোগ উঠছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close