দেশজুড়ে

কাজে আসছে না চার কোটি টাকার সেতু-কালভার্ট

দিনাজপুরে প্রায় চার কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা ছয়টি সেতু ও একটি কালভার্ট কোনো কাজে আসছে না। খানসামা উপজেলার তিনটি ইউনিয়নের বেলান ও ভূল্লি নদীর ওপর এই ছয়টি সেতু ও একটি কালভার্ট নির্মাণ করা হয়েছে। অপরিকল্পিত ও রাজনৈতিক বিবেচনায় তৈরি করা সেতুগুলোর কারণে ২৫টি গ্রামের লক্ষাধিক মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে। কৃষকদের উৎপাদিত ফসল বাজারে নিতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। অপরদিকে মাঝখানে মাটি দিয়ে জোড়া সেতুর সংযোগ দেয়ায় নদীর পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১৭ সালে খানসামা উপজেলার ৪নং খামারপাড়া ইউপির আদর্শ গ্রামের পাশের বেলান নদীতে ৮০ ফুট সেতু ভেঙে ৩৬ ফুট নির্মাণ করা হয়েছে। সেতুটির দুই পাশে যানবাহন যাওয়ার কোনো রাস্তা নেই। একটি চিকন আইল রয়েছে। সেখান দিয়ে মানুষ হেঁটে চলাচল করে। এতে ওই ইউনিয়নের গারপাড়া গ্রামের হাটপুকুরপাড়া ও নাপিতপাড়ার কাছে আঙ্গারপাড়ার হাজারো মানুষের দুর্ভোগ বেড়ে গেছে।

২ নং ভেড়ভেড়ী ইউনিয়নের ভূল্লি নদীর ওপর সংযোগ সড়ক ছাড়াই পাশাপাশি দুটি সেতু নির্মাণ করা হয়েছে। একটিতে নেমপ্লেট আছে। অপরটিতে নেই। ২০১৫-২০১৬ সালে এই সেতু দুটি নির্মাণ করা হয়েছে। সেতু দুটির মাঝখানে নদীর ওপর দুই পাশে প্রাচীর দিয়ে মাটি ফেলা হয়েছে। এতে নদীর স্বাভাবিক পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। সেতু দুটির সংযোগ সড়ক না থাকায় দুই পাড়ের মানুষকে তিন কিলোমিটার ঘুরে চলাচল করতে হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close