রাজনীতি

আমরা ব্যর্থ আমরা লজ্জিত : নজরুল

দীর্ঘ এক বছরেও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে না পারার ব্যর্থতা স্বীকার করে দলটির নেতারা বলেছেন, তারা লজ্জিত। এখন নতুন করে দল পুনর্গঠন করে আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। যেভাবে গণ-আন্দোলনে ইয়াহিয়া সরকারের পতন হয়েছে, স্বৈরাচার এরশাদের পতন হয়েছে- একইভাবে এ সরকারের পতন ঘটাতে হবে। গতকাল শুক্রবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটশন মিলনায়তনে মা বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং দেশব্যাপী বিএনপির বন্দি নেতাকর্মীদের মুক্তির দাবিতে’ আয়োজিত প্রতিবাদ সভায় তারা এসব কথা বলেন।

খালেদা জিয়ার কারাবন্দিত্বের প্রথম বার্ষিকীতে বিএনপি দুদিনের যে কর্মসূচি ঘোষণা করে তার অংশ হিসেবে গতকাল এ অনুষ্ঠান হয়। আজ জেলায় জেলায় প্রতিবাদ সমাবেশ করবে দলটি। দুর্নীতির এক মামলায় গত বছরের ৮ ফেব্রুয়ারি কারাদ- হয় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার। সেদিনই তাকে কারাগারে নেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ‘কারাবন্দি চেয়ারপারসনকে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে না পারার জন্য আমরা লজ্জিত। এই ব্যর্থতার দায়ভার নিয়ে এগিয়ে যেতে হবে। জোরদার গণ-আন্দোলন গড়ে তুলতে হবে। কারণ কারাবন্দি চেয়ারপারসন আমাদের দিকে তাকিয়ে আছেন।’ প্রধান অতিথির বক্তব্যে স্থায়ী কমিটির আরেক সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘সরকার বেআইনি প্রক্রিয়ায় অন্যায়ভাবে খালেদা জিয়াকে জেলে নিয়েছে। তাই আন্দোলনের মাধ্যমে কারাবন্দি চেয়ারপারসনকে মুক্ত করতে হবে। সে জন্য সংগঠন শক্তিশালী করতে হবে। আবারও ঘুরে দাঁড়াতে হবে। নির্বাচনের সময় যেসব কর্মী আহত হয়েছেন তাদের পাশে দাঁড়াতে হবে।’ তিনি বলেন, নির্বাচনে বিএনপি বিজয়ী হয়েছে, পরাজিত হয়েছে আওয়ামী লীগ। ভোট ৩০ ডিসেম্বর হয়নি, হয়েছে ২৯ ডিসেম্বর। স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, ‘আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে গিয়েছিলাম। কিন্তু কিছুই করতে পারিনি। আন্দোলন করতে হলে সংগঠন লাগে। গত ১০ বছর অনেক কর্মসূচি দেওয়া হয়েছে। কিন্তু কী দেখলাম, মনে হয় কিছুই করা হয়নি।’

দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূঁইয়া, যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন, মোয়াজ্জেম হোসেন আলাল, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুুল কাদের ভূঁইয়া জুয়েল, শ্রমিক দলের সাধারণ সম্পাদক নাসিম হোসাইন, মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close