প্রবাস

কানেকটিকাটে বরিশালবাসীর জমজমাট পিঠামেলা

বাসী ডেস্ক :

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে ম্যানচেস্টারে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি শনিবার ম্যানচেস্টার শহরের কনকর্ডিয়া লুথার্ন চার্চে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট উক্ত পিঠা উৎসবের আয়োজন করেন।গত বছর ‘মোগো দেশি পিঠা উৎসব’ নামকরণ থেকে ‘মোগো দেশি’ শব্দ দুটি বাদ দিয়ে শুধু পিঠা উৎসব করা হয়। দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত এ পিঠা উৎসবেও প্রবাসীদের ঢল নেমেছিল। স্থানীয় বরিশালবাসী ছাড়াও বিভিন্ন জেলার প্রবাসীরা উক্ত পিঠা উৎসবে যোগ দিয়ে দেশীয় আমেজে মেতে উঠেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হবার কথা থাকলেও প্রায় দেড় ঘন্টা বিলম্বে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় মুল অনুষ্ঠান এবং মুলমঞ্চে রাত ১১ পর্যন্ত  চলে নাচ গান। পাশাপাশি পিঠা মেলায় বাহারি শীতের পিঠার পসরা সাজিয়ে বসেন প্রবাসী বাংলাদেশি গৃহবধুরা।শীত মৌসুমের পিঠা যেমন-নকশি পিঠা, সাজ পিঠা, নারিকেল পুলি, জামাই পিঠা, তেলের পিঠা, লবঙ্গ লতিকা, পাটিসাপটা ও মজাদার ঝালের পিঠাসহ রকমারি পিঠার দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় ছিল। স্বাদের দিক থেকে বাড়তি বৈচিত্র্য আনতে গরম গরম শিঙ্গাড়া, পেঁয়াজু, হালিম, চটপটি ও ঝালমুড়ি প্রভৃতি প্রায় প্রতিটি দোকানেই ছিল বাড়তি আকর্ষণ।পিঠা উৎসবে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদের পরিচালনায় এবং আয়েশা দেওয়ান লিপির প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠিত কানেকটিকাট প্রবাসী বরিশালবাসীদের পরিবেশনায় ছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

পিঠা উৎসবে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদের পরিচালনায় এবং আয়েশা দেওয়ান লিপির প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠিত কানেকটিকাট প্রবাসী বরিশালবাসীদের পরিবেশনায় ছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সদস্যদের পরিবেশনায় দলীয় সঙ্গীতে অংশ নেন মার্ক হাওলাদার রনি, মোল্লা বাহাউদ্দিন পিয়াল, আনোয়ার হোসেন হিমু, ইম্মানুয়েল দত্ত সমির, যোশেফ দত্ত পলাশ, মেরী হাওলাদার বেবী, নিক্সন বিশ্বাস, জলি বিশ্বাস, নাজিয়া আহমেদ নিশি ও রুমানা আহমেদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close