জাতীয়স্বাস্থ্য

৩ করোনা রোগীর ২ জনকে যে কোনো সময় ছাড়পত্র

বাংলাদেশে প্রথমবারের মতো শনাক্ত হওয়া তিনজন করোনা রোগীর দু’জনকে যে কোনো সময় হাসপাতাল থেকে রিলিজ দেয়া হবে।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৩ রোগীর মধ্যে দু’জন সুস্থ হয়েছেন। স্বাস্থ্য পরীক্ষা পর তাদের রিপোর্টে করোনাভাইরাস নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠা-আইইডিসিআর’র পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুসরণ করে তাদের পরীক্ষা করা হয়েছে। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নির্দেশনা অনুযায়ী করোনাভাইরাস আক্রান্ত কোনো রোগী যদি পরপর দু’বার স্বাস্থ্য পরীক্ষার পর তার রিপোর্টে করোনাভাইরাস নেগেটিভ হয় তাহলে তাকে সুস্থ বলা হয়। সে নির্দেশনা অনুযায়ী তাদের আবারও পরীক্ষা করা হবে। পরীক্ষায় আবারও নেগেটিভ রিপোর্ট এলে তাদের হাসপাতাল থেকে রিলিজ দেয়া হবে। এছাড়া করোনায় আক্রান্ত অন্যজনের অবস্থাও স্থিতিশীল রয়েছে বলে জানান আইইডিসিআর পরিচালক।

মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা জানান আইইডিসিআরের পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।  তিনি আরও বলেন, এখন পর্যন্ত ১৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে, আগের তিনজন ছাড়া নতুন কেউ করোনায় আক্রান্ত হননি। এছাড়া, আইসোলেশনে আছেন ১০ জন এবং ৪ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন।

কারো মাঝে করোনাভাইরাসের উপসর্গ দেখা দিলে আইইডিসিআর এর নতুন হটলাইনর নম্বর ০১৯৪৪৩৩৩২২২ এই নাম্বারে ফোন করতে বলেন প্রতিষ্ঠানটির পরিচালক। এ সময়, যারা দেশের বাইরে থেকে আসছেন তাদের সেলফ কোয়ারিন্টিনে থাকার অনুরোধ জানান আইইডিসিআরের পরিচালক।

এদিকে, বিশ্বে এ পর্যন্ত ১১৯টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়েছে। আর বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৯ হাজার মানুষ। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ২শ’ ৯৯ জনের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close