জাতীয়দেশজুড়েমুন্সীগঞ্জ

দেশের প্রথম এক্সপ্রেসওয়ে ঢাকা- মাওয়া-ভাঙা অংশ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মো: আমির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের ঢাকা-মাওয়া- ভাঙ্গা এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন। ৫৫ কিলোমিটার দীর্ঘ এ পথের নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৬ সালে।

বৃহস্পতিবার সকাল ১১ টা ২ মিনিটে গনভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটি শুভ উদ্বোধন ঘোষণা করেন।
এই এক্সপ্রেসওয়ের ঢাকার মেয়র হানিফ ফ্লাইওভার থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত দূরত্ব ৫৫ কিঃমিঃ। এক্সপ্রেসওয়ে ধরে এই দূরত্ব অতিক্রম করতে সাধারণভাবে সময় লাগবে মাত্র ৪২ মিনিট।

আর ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার দূরত্বে যেতে সময় লাগবে ২৭ মিনিট। অবশ্য এখনই ঢাকা থেকে সরাসরি ভাঙ্গা পর্যন্ত যাওয়া যাবে না। পদ্মা সেতু হওয়ার পর এই সুফল পুরোপুরি ভোগ করা যাবে। প্রকল্প সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ৮ লেনের এই সড়কটিতে ৪ লেনের মূল এক্সপ্রেস এবং ধীরগতিতে যানবাহনের জন্য উভয়মুখী ৪ লেনের সার্ভিস রোড। এই এক্সপ্রেসওয়েটি সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্ধসঢ়;বাবধানে নির্মাণ করছে বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন-এসডব্লিউও (পশ্চিম)। সেতুর দুই পাশে ধীর গতির যানবাহন চলাচলের জন্য সাড়ে ৫ মিটার প্রশস্ত সড়ক রাখা রাখা হয়েছে। এক্সপ্রেসওয়ের পাঁচটি ফ্লাইওভারের মধ্যে একটি ২.৩ কিলোমিটার কদমতলী-বাবুবাজার লিংক রোড ফ্লাইওভার।

অন্য চারটি ফ্লাইওভার হলো আবদুল­াহপুর, শ্রীনগর, পুলিয়াবাজার এবং মালিগ্রামে। ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়েতে জুরাইন, কুচিয়ামোড়া, শ্রীনগর ও আতাদিতে চারটি রেলওয়ে ওভার ব্রিজ রয়েছে এবং চারটি প্রধান সেতু রয়েছে যার মধ্যে ৩৬৩ মিটার ধলেশ্বরী -১, ৫৯১ মিটার ধলেশ্বরী -২, ৪৬৬-মিটার আড়িয়াল খা এবং ১৩৬-মিটার কুমার সেতু ছাড়াও আরো ২৫ টি সেতু নির্মাণ করা হয়েছে। ৫৪ টি কালভার্ট ১৯ টি আন্ডারপাস ও ২ টি ইন্টারচেঞ্জ তৈরী করা হয়েছে। জেলা প্রশাসক সম্মেলন কক্ষে মনির“জ্জামান তালুকদারের সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ মহিউদ্দিন, মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য এড.মৃনাল কান্তি দাস, মুন্সীগঞ্জ-২ আসনের সংসদ সদস্য সাগুফতা ইয়াসমীন এমিলি, মুন্সীগঞ্জ পুলিশ সুপার আব্দুল মোমেনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।#

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close
Close