অর্থনীতি

বাণিজ্য বৃদ্ধিতে হচ্ছে বাংলাদেশ-উজবেকিস্তান জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ

নিউজ ডেস্ক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, উজবেকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধি করতে বাংলাদেশ আগ্রহী। তবে বাণিজ্য ক্ষেত্রে কিছু জটিলতা আছে। বিশেষজ্ঞদের নিয়ে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করে দুই দেশের বাণিজ্য ক্ষেত্রে জটিলতা চিহ্নিত করে তা সমাধান করা সম্ভব।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত ৮ মে ভারতের নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্তানের রাষ্ট্রদূতের উদ্যোগে দেশটির ডেপুটি প্রাইম মিনিস্টার এবং ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড মিনিস্টার সারদোর উমর জাকোভের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তুগীর গাজী এ ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে মতামত প্রদান করেন।

এ সময় উজবেকিস্তানের ফরেন মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ, ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার লাজিজ কুদ্রাতোভ এবং উজবেকিস্তান টেক্সটাইল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইলখোম খাইদারোভ ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে মতামত প্রদান করেন।

উল্লেখ্য, উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, চলমান বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন এবং উজবেকিস্তানে টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশের টেক্সটাইল সেক্টরের বিশেষজ্ঞদের উজবেকিস্তানকে সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। উভয় পক্ষের মতামতের ভিত্তিতে দুই দেশের দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির জন্য একটি জয়েন্ট ওয়ার্কি গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close