দেশজুড়ে

পত্নীতলায়  বিজিবি’র মতবিনিময়  সভা  অনুষ্ঠিত 

রাব্বী হোসাইন, পত্নীতলা উপজেলা প্রতিনিধিঃ নওগাঁ সীমান্তে বাংলাদেশী নাগরিক কর্তৃক ভারতে অবৈধ অনুপ্রবেশ জনিত সীমান্ত অপরাধ বন্ধে ১৪ বর্ডার গার্ড ব্যাটালিয়ন সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহন করেছে ।

সোমবর দুপরে উপজেলার  আগ্রাদ্বিগন এলাকায়  পত্নীতলা  ব্যটালিয়নের ব্যবস্থাপনায় স্থানীয়  জনপ্রতিনিধি ও প্রশাসনের সমন্বয়ে এক মতবিনিময় সভায় মাদক,  চোরাচালান,  ভরতে অনুপ্রবেশ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রাজশাহী সেক্টরের অধীনস্থ ১৪ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল এস এম নাদিম আরেফিন সুমন, পিএসসি, জি (৬ জুলাই) গণমাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে তিনি উল্লেখ করেন যে, চলতি বছরে ১৪ বিজিবি’র দায়িত্বপূর্ণ সীমান্তবর্তী এলাকায় বিজিবি’র টহল তৎপরতার মাধ্যমে সক্রিয় দায়িত্ব পালন করায় সীমান্ত হত্যা সংঘটিত হয়নি। তবে সীমান্তবর্তী জনসাধারণ আসন্ন পবিত্র ঈদ-উল-আয্হা উপলক্ষে গবাদিপশু আনা এবং মাদকদ্রব্য পাচারের উদ্দেশ্যে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াত করছে বলে গোয়েন্দা সুত্রমতে জানা যায়।

এ প্রেক্ষিতে সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ করতে ১৪ বিজিবি কর্তৃক অভিযানিক দায়িত্ব তথা জনসচেতনতামুলক কর্মকাণ্ড এবং টহলদারি ছাড়াও নিম্নোক্ত ব্যাবস্হা জোরদার করা হচ্ছে।

সংশ্লিষ্ট সকলকে অর্থাৎ স্হানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সম্পৃক্ত করে সীমান্ত এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ।

সীমান্তে অনুপ্রবেশরোধ ও নিরুৎসাহিত করতে সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করতে স্হানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিও সমুহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরো জোরদার করা হচ্ছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরে উল্লেখ করা হয়, চলমান বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাসের ফলে সীমান্ত এলাকার জনসাধারণ কর্মহীন অসহায় হয়ে পড়েছে। তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন জীবিকা আরো প্রকট আকার ধারণ করতে পারে বলে প্রতিয়মান। এই উপলব্ধি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগনকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা অতীব জরুরী বলে মনে করে বিজিবি।

উল্লেখ্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বিজিবি রাজশাহী সেক্টরের এর উদ্যোগে নওগাঁ জেলার সীমান্তবর্তী অসহায় ও হতদরিদ্র জনসাধারণের বিকল্প আয়ের উৎস হিসেবে “আলোকিত সীমান্ত” প্রকল্পের আওতায় হতদরিদ্র জনসাধারণের মধ্য হতে আগ্রহীদেরকে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে ইতোমধ্যে উদ্যোক্তা নির্বাচনের কার্যক্রম চলমান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close