দেশজুড়ে

জেলা প্রশাসনের নির্দেশনা উপেক্ষা- কাঁচাবাজার পি.এন স্কুল মাঠ ছেড়ে বড় বাজারে ৯ জুলাই, ২০২০

সাতক্ষীরা প্রতিনিধি :  মহামারী করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে দেশজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকারের নানা প্রচারণা সত্ত্বেও কোনও কাজ হচ্ছে না, মানছেন না সাধারণ মানুষ।

নিত্যপণ্য কেনার জন্য কাঁচাবাজার খোলা রাখা হলেও সেখানে সামাজিক দূরত্ব একদমই মানা হচ্ছে না। বাজারগুলো স্বাভাবিক সময়ের মতোই জমজমাট। এতে ভাইরাসের সংক্রমণ আরো ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হচ্ছে। এদিকে, শহরের সুলতানপুর বড় বাজার পিএন স্কুলের মাঠে স্থানান্তর করা হয়েছিল। কিন্তু জেলা প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে আবারো আগের স্থানে ফিরে গেলেন কিছু অসৎ ব্যবসায়ীরা। তবে বিপদের মুখে পড়েছেন অল্পকিছু ব্যবসায়ীরা। যারা এখনো জেলা প্রশাসনের নির্দেশনা মেনে পিএন স্কুলের মাঠে অবস্থান করছেন। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে সাতক্ষীরা সুলতানপুর বড় বাজারে গিয়ে দেখা যায়, মাছের বাজারে সামাজিক দূরত্ব তো দূরের কথা বরং ক্রেতা-বিক্রেতাদের উপস্থিতিতে জমজমাট চারপাশ।

মাছ বাজারের পাশেই সবজি বাজার। সেখানেও মানুষ জটলা বেঁধে সবজি কিনছেন। বাজারের প্রতিটি মুদি দোকান ঘিরেও মানুষের ভিড়। কোথাও কম, কোথাও বেশি ক্রেতা। বাজারে স্বাভাবিক জীবনযাপনের মতো মানুষের চলাফেরা ও ভিড় করে কেনা-বেচা করছেন। সামাজিক দূরত্বও কেউ মেনে চলছেন না। করোনাভাইরাস বিস্তার রোধে সরকারি সিদ্ধান্তে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা। কিন্তু এই বাজারে তার কোনো বালাই নেই। একে অপরের সঙ্গে শরীর ঘেঁষে দাঁড়িয়ে কেনাকাটা করছিলেন ক্রেতারা। তবে ক্রেতাদের অধিকাংশ মাস্ক ব্যবহার করছেন এবং কোনো কোনো ক্রেতাকে অবশ্য নির্দিষ্ট দূরত্ব মেনে কেনাকাটা করতে দেখা যায়। সরকারের বিভিন্ন প্রচারণার পাশাপাশি প্রতিদিন পুলিশ, র‌্যাব, সেনাবাহিনী ও প্রশাসনের পক্ষ থেকে ভিড় এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হলেও কেউ তা মানছেন না। একজন বিক্রেতার কাছে জানতে চাইলে বলেন, আমরা জেলা প্রশাসনের নির্দেশনা মেনে এখনো এখানে দোকান দিয়ে বসে আছি, তবে এখানে বিক্রি নাই বললেই চলে, সুলতানপুর বড় বাজারের মধ্যে থেকে সামাজিক দূরত্ব না মেনে বাজার করছে ক্রেতারা। তবে কিছু অসাধু ব্যবসায়ীরা মাঠে জায়গা ফেলিয়ে আগের মতো সামাজিক দূরত্ব না মেনে দোকানদারী করছে। সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না।

সাতক্ষীরা জেলা প্রশাসক সাতক্ষীরাতে না থাকায় স্থানীয় সরকার উপ-পরিচালক হুসাইন শওকত জানান, বিষয়টি নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এবং তাদের সামাজিক দূরত্ব বজায় রেখে পিএন স্কুল মাঠে থাকার নির্দেশ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close