আন্তর্জাতিকস্বাস্থ্য

করোনা প্রতিরোধে অনেক দেশ ভুল পথে হাঁটছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 ডেস্ক রিপোর্ট  আলোর বার্তা ২৪ :  করোনা প্রতিরোধে এখনো অনেক দেশ ভুল পথে হাঁটছে। মৌলিক স্বাস্থ্যবিধি মেনে না চললে, অবস্থার আরও অবনতি হতে পারে’ এমনটাই মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আডানম গেব্রিয়েসাস।

এই পরিস্থিতিতে করোনাভাইরাস আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সোমবার জেনেভায় এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, দেশগুলো মৌলিক স্বাস্থ্যসেবায় সাবধান না হলে মহামারি আরও প্রকট হতে পারে।

করোনাভাইরাস এখনও জনগণের এক নম্বর শত্রু উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রতিক সংক্রমণের ৮০ ভাগই হচ্ছে মাত্র দশটি দেশে। এরমধ্যে ৫০ শতাংশ দুটি দেশের। সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে। শিগগিরই স্বাভাবিক জীবনে ফেরার সুযোগ নেই বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়েসাস বলেন,তারপরও বেশিরভাগ দেশ ভুল পথে হাঁটছে। আমি স্পষ্ট করে বলতে চাই, স্বাস্থ্যসেবার মৌলিক সতর্কতা মানা না হলে মহামারি আরও ভয়ানক হতে পারে।

এদিকে বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ বাড়ায় আবারও আরোপ করা হচ্ছে বিধি-নিষেধ।

সপ্তাহ-খানেক আগে বিভিন্ন দেশে আক্রান্তের হার কিছুটা কমতে শুরু করলেও সম্প্রতি বিভিন্ন স্থানে সংক্রমণ আবারও বেড়ে গেছে।

দ্বিতীয় দফায় সংক্রমণ শুরু হওয়ায় হংকং ও শ্রীলঙ্কায় বন্ধ করে দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। কাজাখস্তানে বাড়ানো হয়েছে লকডাউন। সংক্রমণ বেড়েছে ইন্দোনেশিয়া, ফিলিপিন্সেও। সংক্রমণ ও মৃত্যুর এ ঊর্ধ্বগতির মধ্যে বিভিন্ন স্থানে খুলে দেয়া হয়েছে দোকান-পাট।

ইউরোপ ছাড়া বিশ্বের বেশিরভাগ অঞ্চলে করোনা দাপট এখনো কমেনি। এ ক্ষেত্রে নীতি নির্ধারকদের দায়িত্বহীনতাকে দুষছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

এজন্য অনিরাপদ কর্মপরিবেশ অতিরিক্ত কর্মঘণ্টা, স্বাস্থ্যকর্মীদের মারধরকে দায়ী করা হয়। এরমধ্যেই করোনা মহামারির কারণে বিশ্বের জনসংখ্যার ৯ জনে একজন দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছ বলে সতর্ক করেছে জাতিসংঘ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close