ক্রিকেটখেলাধুলা

লারাকে ছাড়িয়ে গেলেন হোল্ডার

ডেস্ক রিপোর্ট আলোরবার্তা ২৪ : গত ২০ বছরের মধ্যে ইংল্যান্ডের মাটিতে সিরিজের প্রথম টেস্টটি জিতলো ওয়েস্ট ইন্ডিজ রবিবার। অধিনায়ক হিসেবে ৩৩ টেস্টে জেসন হোল্ডারের এটি ১১তম জয়। এই জয়ে ছাড়িয়ে গেলেন ব্রায়ান লারাকে। টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ (অপ. ৪০০) ও প্রথম শ্রেণির ক্রিকেটের সর্বোচ্চ ইনিংসের (অপ. ৫০১) মালিক ৪৭ টেস্টে অধিনায়ক হিসেবে ওয়েস্ট ইন্ডিজকে জিতিয়েছিলেন ১০ ম্যাচে।

রবিবারের সাউদাম্পটনে নিজের এই বিশেষ অর্জনের পাশে দলগতভাবে ওয়েস্ট ইন্ডিজের আরেকটি রেকর্ড অক্ষুন্ন রাখলেন হোল্ডার। সেটি হলো, চতুর্থ ইনিংসে ২০০ বা তার নিচের কোনও লক্ষ্য তাড়া করে কখনও না হারার। এই নিয়ে ৬১ বার ২০০ বা তার নিচের কোনও লক্ষ্য তাড়া করে ৫৫ বার জিতল ক্যারিবীয়রা, ছয়বার ম্যাচ থেকে গেছে অমীমাংসিত।

একটা সময় ব্রিটিশ সাম্রাজ্যে সূর্য অস্ত যেত না। আর ক্রিকেট সাম্রাজ্যে ওয়েস্ট ইন্ডিজের চোখে চোখ রেখে কথা বলতে পারতো না প্রতিপক্ষ। কিন্তু ১৯৯৫ সালে অজেয় তকমাটা খসে যাওয়ার পরের ২৫ বছরে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট বিশেষ করে টেস্ট ক্রিকেটে আনন্দের উপলক্ষ্য এসেছে কম। ১৫ বছর ধরে টানা ২৯ সিরিজ অপরাজিত থাকা ওয়েস্ট ইন্ডিজ দু-একবার বিচ্ছিন্ন ঝলক দেখানো ছাড়া গত কয়েক বছরে রসাতলে যাওয়ারই ইঙ্গিত দিয়েছে।

১৯৮০-এর দশকের সবচেয়ে সফল সময়ে দুজনের আছে অধিনায়কত্বের রেকর্ড। অধিনায়ক হিসেবে ৭৪ ম্যাচে ৩৬ জয় আর ১২ হার নিয়ে জয়ের সংখ্যায় সফলতম নাম ক্লাইভ লয়েড। ৫০ টেস্টে ২৭ জয়ের পাশে ৮ হার ভিভিয়ান রিচার্ডসকে রেখেছে দ্বিতীয় স্থানে। জয়ের হারে যদিও লয়েডকে ছাড়িয়ে গেছেন রিচার্ডস, তবু কিংবদন্তি অধিনায়ক ফ্রাঙ্ক ওরেলের পর দ্বিতীয় স্থানে তার নাম। ২৪ টেস্টে ১১ জয় নিয়ে রিচি রিচার্ডসন তৃতীয স্থানে। তবে পরিসংখ্যান দেখাচ্ছে, এখন আর এককভাবে তৃতীয় সর্বোচ্চ জয়ী অধিনায়ক তিনি নন। তার পাশে যৌথভাবে বসে গেছে হোল্ডারের নাম!

২৮ বছর বয়সী অলরাউন্ডারের জন্য এ এক অসাধারণ অর্জন। মাত্রই ২৩ বছর বয়সে অধিনায়কত্বের (ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সর্বকনিষ্ঠ) বোঝা কাঁধে নিয়ে শুরুর দিকে টেস্টে শুধু পরাজয়ের সঙ্গেই পরিচয় হচ্ছিল তার। কিন্তু হাল ছাড়েননি হোল্ডার। তরুণ কিছু ‘যোদ্ধা’ তৈরি করে ফেলেছেন। আজ তাই ইংল্যান্ডের মতো দলের সঙ্গে সর্বশেষ চার টেস্টে জিতলেন তৃতীয়বারের মতো। এবং ইংল্যান্ডকে ইংল্যান্ডের মাটিতে হারিয়েই শুরু করলেন আরেকটি সিরিজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close